সেহরি কী? ইফতার কী?

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে এই মাসের গুরুত্ব অপরিসীম। গোটা রমজান মাস রোজা বা উপবাস রাখেন ধর্মপ্রাণ মুসলিমরা। এই সময় সারা দিনে মাত্র দু-বার খাদ্য গ্রহণ করেন তাঁরা। এছাড়াও রমজান মাসে পবিত্র ভাবে জীবন যাপনের নির্দেশ রয়েছে কোরানে। মিথ্যে কথা বলা বা কোনও পাপ কাজ করা এই সময় মুসলিমদের সর্বোতভাবে পরিত্যাজ্য।

ইফতার বিষয়ে সিলেট অঞ্চলের একটি ...

রমজানে মাসে দুটি কথা আমরা বারবার শুনে থাকি। একটি সেহরি, অন্যটি ইফতার। ধর্মপ্রাণ মুসলিমরা রমজান মাসে সেহরি ও ইফতার অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করেন। কিন্তু অমুসলিমরা জানেন কি, এই দুটি শব্দের অর্থ?

অরবি ভাষায় সেহরি কথাটির অর্থ ‘ঊষার পূর্বের খাবার’। অর্থাত্‍ সূর্যোদয়ের আগে যা খেয়ে নিতে হবে। রমজান মাসে সূর্য ওঠার আগে মুসলিমরা যে খাবার খেয়ে থাকেন, সেই প্রথাকে সেহরি বলা হয়। সারা দিন এর পরে আর কিছু না খেয়ে আবার সন্ধের পর খাদ্য গ্রহণ করেন রোজা পালন করা মুসলিম সম্প্রদায়। সূর্যাস্তের পরের সেই খাবারকে ইফতার বলা হয়।

রমজান মাসে অনেকে একসঙ্গে বসে ইফতার গ্রহণ করেন। খেজুর খাবার মাধ্যমে ইফতার শুরু করাই প্রথা। তবে অনেক জায়গায় জল পান করে ইফতার শুরু হয়, কোথাও আবার ভেজা চাল মুখে দিয়ে ইফতার শুরু করার প্রথা প্রচলিত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *